October 8, 2024, 6:31 am

সংবাদ শিরোনাম
মাতৃভূমির এক ইঞ্চি জমি ছাড় দেওয়া হবে না, পর্ব ৬ স্বাধীন সার্বভৌম মাতৃভূমি রক্ষা করতে হলে প্রতিটি ঘরে সেনাবাহিনী তৈরি করতে হবে(পর্ব-৫) আসন্ন শারদীয় দুর্গাপূজায় শান্তি শৃংখলা বজায় রাখার জন্য সকলকে সজাগ থাকার আহ্বান জামায়াত নেতা মাওলানা মমতাজ উদ্দিনের স্বাধীন সার্বভৌম মাতৃভূমিকে রক্ষা করতে হলে সশস্ত্র ট্রেনিং এর প্রয়োজন। বৈষম্য বিরোধী অভিভাবক ছাত্র শ্রমিক জনতা ঐক্য কমিটির (পর্ব- ৪) ভঙ্গুর রাষ্ট্রকে গড়তে হলে সংস্কার প্রয়োজন=== বৈষম্য বিরোধী অভিভাব ছাত্র শ্রমিক জনতা ঐক্য কেন্দ্রীয় কমিটির ব্যাংক কর্মকর্তাদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত নাটোর পল্লী বিদ্যুত সমিতিতে অদ্ভুতুরে কাণ্ডকীর্তি ভোলা বোরহানউদ্দিনে প্রাথমিক সহকারি শিক্ষকগণের ১০ম গ্রেডের দাবিতে মানববন্ধন শারদীয় দুর্গাপূজায় নিরাপত্তা নিশ্চিত করণের লক্ষে বগুড়ায় বিএনপির মতবিনিময় সভা! লক্ষ্মীপুরে কুমিরের আতঙ্কে এলাকাবাসী

ভালো ঘুমের জন্য খেতে হবে যে খাবার

ভালো ঘুমের জন্য খেতে হবে যে খাবার

ডিটেকটিভ লাইফস্টাইল ডেস্ক

খাদ্যাভ্যাসের ওপর রাতের ভালো ঘুম অনেকটাই নির্ভর করে। তাই সুস্থ থাকতে সঠিক খাদ্যাভ্যাস গড়ে তোলা উচিত।

পুষ্টি-বিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে ভালো ঘুম সহায়ক খাবার সম্পর্কে জানানো হল।

ঘুমানোর দুই ঘণ্টা আগে খাবার খাওয়া: ঘুমের কমপক্ষে দুই ঘণ্টা আগে খাবার খাওয়া আদর্শ। এতে খাবার ঠিক মতো হজম হয়। ঘুমানোর কাছাকাছি সময় খাবার খাওয়া হলে তা গ্যাসের সৃষ্টি করে। ফলে ঘুমে ব্যাঘাত সৃষ্টি হয়।

শরীরের তাপমাত্রা কমানো: যেসকল খাবার শরীরে তাপ সৃষ্টি না করে বরং শরীর ঠাণ্ডা করে সে সকল খাবার – তাজা সবজি, ফল, দুধ গ্রহণ করা ভালো। এসব খাবার খাওয়া হলে শরীরে বেশি মেলাটোনিন নিঃসরণ হয়। এই হরমোন অনিদ্রা দূর করে।

ক্যাফেইন এড়িয়ে চলা: দিনের শেষ চা বা কফি বেলা চারটার মধ্যে পান করার চেষ্টা করতে হবে। ধারণা করা হয়, রাতে ঘুম কম হওয়ার পেছনে ক্যাফেইনের ভূমিকা অনেক।

এছাড়াও কোলা, শক্তি বর্ধক পানীয় এবং অন্যান্য ওষুধের কারণে অনিদ্রার সমস্যা দেখা দেয়।

যদি কোনো ধরনের পানীয় খাওয়ার ইচ্ছে হয় তাহলে ক্যামোমাইল বা ল্যাভেন্ডার চা পান করা যেতে পারে।

সঠিক নাস্তা: রাতে ঘুমাতে যাওয়ার কোনো কিছু খেতে ইচ্ছে হলে এমন নাস্তা নির্বাচন করুন যা ঘুম সহায়ক।

স্বাস্থ্যকর ও ঘুমে সহায়তা করে এমন খাবার – চেরি, কাঠবাদাম, আখরোট, কিউই, হলুধ মেশানো এক গ্লাস দুধ, কলা, ও ওটমিল এ ক্ষেত্রে কার্যকর।

Share Button

     এ জাতীয় আরো খবর